পাঠক

শিক্ষা

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে রবীন্দ্র নৃত্যনাট্য বিষয়ক তিন দিনব্যাপী কর্মশালা উদ্বোধন

প্রিন্ট
রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে রবীন্দ্র নৃত্যনাট্য বিষয়ক তিন দিনব্যাপী কর্মশালা উদ্বোধন

প্রকাশিত : ২০ এপ্রিল ২০২৪

১৯ এপ্রিল ২০২৪ (শুক্রবার) রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে "রবীন্দ্র নৃত্যনাট্য: গঠনশৈলীও পরিবেশনারীতি" শীর্ষক কর্মশালা শুরু হয়েছে। রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগ আয়োজিত কর্মশালাটি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন-০১ এর গীতাঞ্জলি স্টুডিও থিয়েটারে ১৯ এপ্রিল সকাল ১০টা ৩০ মিনিট আরম্ভ হয়। তিন দিনব্যাপী এই কর্মশালার উদ্বোধন করেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ্ আজম। 

কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে  প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য ড. শাহ্ আজম বলেন, বাংলাদেশের জাতীয় সংগীতের রচয়িতা বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর বাংলা সাহিত্যের এমন কোন ক্ষেত্র নেই, যেখানে তিনি বিচরণ করেননি। রবীন্দ্রনাথের অন্যান্য সৃষ্টিকর্মের মতোই তাঁর নৃত্যনাট্যও আমাদের সংস্কৃতির অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অনুষঙ্গ। এই কর্মশালায় নৃত্যনাট্যের গঠনশৈলী ও পরিবেশনরীতির ব্যবহারিক বিষয়গুলো শিক্ষার্থীদের অন্তরে গেঁথে দেয়ার জন্য 'চিত্রাঙ্গদা' নৃত্যনাট্যকে নির্বাচন করা হয়েছে, সেটি তরুণ শিক্ষার্থীদের জন্য অত্যন্ত উপযোগী হয়েছে।  

নারীমুক্তি বিষয়ে রবীন্দ্রনাথ ঠাকুরের চিন্তার একটি প্রান্তকে এই নাটকের মাধ্যমে খুঁজে পাওয়া যায়। শুধু নৃত্যনাট্য নয়, গল্প, উপন্যাস, প্রবন্ধ, নাটক, চিঠিপত্র, চিত্রকর্মসহ রবীন্দ্রনাথ ঠাকুরের দর্শন ও তাঁর সৃষ্টিকর্মকে চির অম্লান করে রাখার লক্ষ্যে কাজ করে যাচ্ছে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা যে স্বপ্ন নিয়ে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত করেছেন, সেই স্বপ্নের বাস্তবায়নে নিরলস পরিশ্রম করে যাচ্ছে বিশ্ববিদ্যালয়ের এক ঝাঁক তরুণ শিক্ষক-শিক্ষার্থী। তারই ধারাবাহিকতায় আজকের এই কর্মশালা। এই কর্মশালা থেকে অর্জিত জ্ঞান আমাদের শিক্ষার্থীরা দেশের সংস্কৃতি সেবায় কাজে লাগাতে পারবে বলে আমি  দৃঢ়ভাবে বিশ্বাস করি। 

ভারতের জনপ্রিয় নাট্য ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব সুশীল সাহার পরিচালনায় এই কর্মশালায় রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের অর্ধ-শতাধিক নাট্যপ্রেমী শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ অংশগ্রহণ করে। তিন দিনব্যাপী এই কর্মশালা শেষ হবে আগামী ২১ এপ্রিল।